June 18, 2024

এনটিআরসিএ নিবন্ধিত সনদধারীদের শর্তহীন নিয়োগের দাবি

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শর্তহীন ও সরাসরি নিয়োগের দাবি জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ-এনটিআরসিএ’র নিবন্ধনধারী নিয়োগ বঞ্চিতরা। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

আজ শনিবার দুপুর ৩টায় জাতীয় প্রেস ক্লাবে এনটিআরসিএ নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরামের আয়োজনে সংবাদ সম্মেলনে বক্তারা এ দাবি উপস্থাপন করেন। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি নীলিমা চক্রবর্তী।

লিখিত বক্তব্যে বলা হয়, দক্ষ ও যোগ্য শিক্ষক খুঁজে বের করার লক্ষ্য নিয়ে গঠিত হয়েছে। এনটিআরসিএ সেই হিসেবে আমরা প্রতিষ্ঠানটির নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ লাভ করেছি, এরপরও আমাদের অদক্ষ ও অযোগ্য বলা হচ্ছে। ১ থেকে ১২তম ব্যাচের অনেক নিবন্ধনধারী এখনও নিয়োগবঞ্চিত। পরীক্ষার মাধ্যমে কখনো ১৮ শতাংশ, ২২ শতাংশ, ১৭ শতাংশ আবার কখনো ২০ শতাংশদের সনদ দেওয়া হয়ে থাকে।

এই নিবন্ধনধারীদের থেকে ভবিষ্যতে কাউকে নিয়োগ বঞ্চিত করা হবে এমন কথা তখন বলা হয়নি। পরীক্ষার বিজ্ঞপ্তিতেও বয়সের সীমাবদ্ধতার বিষয়টি উল্লেখ করা ছিল না। ফলে এসব সনদধারীদের সনেরদ মেয়াদ আজীবন।

এতে আমরা পরিবার-পরিজন নিয়ে অসহায় এবং মানবেতর অবস্থায় জীবনযাপন করছি। জাতীয় মেধা তালিকায় স্থান পাওয়াদের অবশ্যই নিয়োগ দিতে হবে।

বক্তারা বলেন, আদালতের আপিল বিভাগের রায় আমাদের পক্ষে থাকার পরও বারবার আমাদের নিয়োগ বঞ্চিত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *