June 18, 2024

ব্যাংকে চাকরির আবেদনে বয়সসীমা শিথিলের দাবি

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে নিয়োগে আবেদনের বয়সসীমা শিথিলের দাবি জানিয়েছেন কিছু প্রার্থী। আগের কয়েক বছরের বিজ্ঞপ্তিতে যেভাবে বয়সসীমা নির্ধারণ করা হয়েছিল, তার সঙ্গে সামঞ্জস্য রেখে বয়সসীমা শিথিল করার দাবি জানিয়েছেন তারা।

ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের (বিএসসিএস) পরিচালক এবং সদস্যসচিবকে লিখিত আবেদনও দিয়েছেন প্রার্থীরা। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেলে এ আবেদন দেন তারা। এতে ১৫ জন প্রার্থীর সই যুক্ত করা হয়েছে।

আবেদনে প্রার্থীরা উল্লেখ করেছেন, ২০ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রকাশিত সার্কুলারে সিনিয়র অফিসার জেনারেল (সমন্বিত ২০২২ সালভিত্তিক) পদের সর্বোচ্চ বয়সসীমা ধরা হয়েছে ২০২৪ সালের ১৯ জানুয়ারি। যা বিগত সব সমন্বিত ব্যাংক সার্কুলারের বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। করোনাকালে সবারই বয়স ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে যাদের বয়স ২০২২-২৩ সালে শেষ, তাদের ক্ষতির প্রভাব সবচেয়ে বেশি।

‘ব্যাংকার্স সিলেকশন কমিটি বেকারবান্ধব ও আমাদের আস্থার স্থান। প্রতিবারই বেকারত্ব দূরীকরণে বাংলাদেশ ব্যাংক তথা ব্যাংকার্স সিলেকশন কমিটির ভূমিকার কথা জেনে এসেছি। এমন অবস্থায় ২০২২ সালভিত্তিক সমন্বিত ব্যাংকের সার্কুলারের পদগুলোতে আবেদনের জন্য বিগত সালভিত্তিক সার্কুলারের বয়সসীমার সঙ্গে সামঞ্জস্য রেখে বয়স পুনঃবিবেচনা করার অনুরোধ জানাচ্ছি’ বলেও উল্লেখ করেন প্রার্থীরা।

চারটি নিয়োগে বয়সসীমা যেমন ছিল

২০২৮ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের বয়সসীমা ছিল ২০১৯ সালের ১ জুলাই পর্যন্ত। ২০১৯ সালে বয়সসীমা ছিল ২০২০ সালের ১ মার্চ পর্যন্ত, ২০২০ সালে ছিল ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত এবং ২০২১ সালভিত্তিক বিজ্ঞপ্তিতে বয়সসীমা ছিল ২০২০ সালের ২৫ মার্চ।

জানা গেছে, বুধবার (২০ ডিসেম্বর) আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে ব্যাংকে ৯৭৪ জন সিনিয়র অফিসার নেওয়া হবে।

যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ১৯ জানুয়ারি। আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জব আইডি নম্বর ১০২০১। আবেদন ফি বাবদ ২০০ টাকা মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে জমা দিতে হবে। এ লিংকে প্রবেশ করে নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *